জ্বর, সর্দি, কাশি হলে ৩৩৩ বা ১৬২৬৩ নম্বরে ফোন করে সেবা নিন    করোনাভাইরাস নিয়ে আপডেট জানতে ক্লিক করুন www.corona.gov.bd

সিসিইউ ইউনিট

সিসিইউ কি ?

করোনারি কেয়ার ইউনিটকে সিসিইউ বলা হয়ে থাকে। স্ট্রোকের রোগীকে পুরোপুরি নিরাময়ে স্ট্রোক-পরবর্তী পুনর্বাসন অত্যন্ত জরুরি। স্ট্রোকের পরপর অ্যাকিউট একটি অবস্থা হয়। অ্যাকিউট অবস্থায় এসব রোগকে সিসিইউতে রাখা হয়।

CCU ইউনিট কেন দরকারী?

হার্টের গুরুতর অসুস্ত রোগীদের যত্ন নেওয়ার জন্য বিশেষভাবে প্রশিক্ষিত নার্স এবং চিকিত্সকদের দ্বারা সিসিইউ ইউনিট পরিচালনা করা হয়। প্রতিটি রোগীকে স্পেশালী নজরদারি করার জন্যেই বিশেষ গুরুত্ব নিয়েই সিসিইউ ওয়ার্ড তৈরি করা হয়ে থাকে।

সিসিইউ ইউনিটে কার্ডিয়াক পর্যবেক্ষণ, টেস্টিং এবং চিকিত্সা প্রদানের জন্য বিশেষ সরঞ্জামের ব্যবস্থা থাকে। সিসিইউতে ভর্তি সকল রোগীদের কার্ডিয়াক মনিটরে রাখা হয়, যা দিয়ে তাদের হার্টের প্রতিটি বীট রেকর্ড  এবং বিশ্লেষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়। কিছু রোগীদের ক্ষেত্রে তাদের হৃদস্পন্দনের উপর নজরদারির জন্য তাদের রক্তচাপ বা তাদের ফুসফুসের ধমনীতে নিবিড় পর্যবেক্ষণের পূর্বক ধমনীতে অস্থায়ী ক্যাথেটার স্থাপন করা হয়। গুরুতর হার্ট ফেইল থাকে এমন রোগীদের ক্ষেত্রে রক্তে পাম্প করতে রোগীদের হার্টে  ইন্ট্রা অ্যারোটিক বেলুন পাম্প (আইএবিপি) বা কৃত্রিম হার্ট প্রতিস্থাপন (এলভিএডি) করা হয়।