জ্বর, সর্দি, কাশি হলে ৩৩৩ বা ১৬২৬৩ নম্বরে ফোন করে সেবা নিন    করোনাভাইরাস নিয়ে আপডেট জানতে ক্লিক করুন www.corona.gov.bd

ডুপ্লেক্স স্টাডি

একটি ক্যারোটিড ডুপ্লেক্স স্ক্যান একটি সহজ এবং ব্যথাহীন পরীক্ষা যা আপনার ক্যারোটিড ধমনীতে বাধাগুলির জন্য দুটি ধরনের আল্ট্রাসাউন্ডকে সমন্বিত করে। একটি আল্ট্রাসাউন্ড স্ক্যানের একটি প্রকার যা আপনার শরীরের ভেতরে একটি ছবি তৈরির জন্য শব্দ তরঙ্গ ব্যবহার করে। আপনার ক্যারোটিড ধমনী আপনার ঘাড় উভয় পাশ বরাবর অবস্থিত। ব্লককৃত ক্যারোটিড ধমনী স্ট্রোকের জন্য একটি বড় ঝুঁকির কারণ।

দ্বৈত আল্ট্রাসাউন্ড রক্ত ​​প্রবাহ গতি, এবং পা শিরা গঠন তাকান উচ্চ ফ্রিকোয়েন্সি শব্দ তরঙ্গ ব্যবহার করে। “দ্বৈত” শব্দটির অর্থ হল আল্ট্রাসাউন্ডের দুটি পদ্ধতি ব্যবহার করা হয়, ডপলার এবং বি-মোড। বি-মোড ট্রান্সডুসারার (একটি মাইক্রোফোন মত) অধ্যয়নরত জাহাজ একটি ইমেজ পায়। ট্রান্সডুসিউসারের মধ্যে ডোপ্লার প্রোবটি জাহাজে রক্ত ​​প্রবাহের বেগ এবং দিক মূল্যায়ন করে। উদাহরণস্বরূপ, একটি ক্যারোটিড ডুপ্লেক্স স্ক্যান ঘাড়ের ক্যারোটিড ধমনী এবং / অথবা ক্যারোটিড ধমনীর শাখাগুলির অক্স্লুশন (বাধা) বা স্টেনোসিস (সংকীর্ণতা) মূল্যায়নের জন্য সম্পাদিত হতে পারে। এই ধরনের ডোপ্লার পরীক্ষার ধমনীর একটি 2-মাত্রিক (2-ডি) চিত্র সরবরাহ করে যাতে ধমনীগুলির ধমনী এবং একটি পদার্থের অবস্থান নির্ধারণ করা যায় এবং সেইসাথে রক্ত ​​প্রবাহের ডিগ্রী নির্ধারণ করা যায়।